সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৬:২৯ অপরাহ্ন

আমিরাতেই হবে বিশ্বকাপ নিশ্চিত করলেন গাঙ্গুলী

সৈকত
  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ২৯ জুন, ২০২১
  • ৩১ বার পড়া হয়েছে

আগেই জানা গিয়েছিল, করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় ভারতে বসছে না ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। ভারতের পরিবর্তে আয়োজক হতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত।

এতদিন বিষয়টি অনেকটা ‘ওপেন সিক্রেট’ হিসেবে থাকলেও এবার তাতে সিলমোহর দিয়ে দিলেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী। এক টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে এমন সিদ্ধান্তের কথা জানান তিনি।

সোমবার সন্ধ্যায় বিসিসিআইয়ের পক্ষ থেকে আইসিসিকে আনুষ্ঠানিকভাবে বিষয়টি অবহিত করা হবে বলে জানিয়েছেন বিসিসিআইয়ের সচিব জয় শাহ। তিনি আরও জানিয়েছেন, বিশ্বকাপের প্রথম রাউন্ডের কিছু ম্যাচ ওমানেও আয়োজন করা হতে পারে।

গত বোর্ড মিটিংয়ে বিসিসিআইকে বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত জানানোর জন্য ২৮ জুন পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। সেই সিদ্ধান্তই আজ সন্ধ্যায় জানাবে বিসিসিআই। তবে আসর সংযুক্ত আরব আমিরাতে বসলেও আয়োজক হিসেবে থাকছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

শোনা যাচ্ছে, আগামী ১৭ অক্টোবর থেকে আরব আমিরাতে শুরু হতে যাচ্ছে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ। ১৬ দলের এই টুর্নামেন্টের ফাইনাল হবে ১৪ নভেম্বর। আইপিএল ফাইনালের পরই টি-টোয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়াবে। তবে জয় শাহ জানিয়েছেন, চূড়ান্ত সিদ্ধান্ত পরে জানানো হবে।

গত ১ জুনের মিটিং শেষে আইসিসি জানায়, সংযুক্ত আরব আমিরাতের তিন ভেন্যু- দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, শারজাহ ক্রিকেট স্টেডিয়াম ও শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামের পাশাপাশি আরও ভেন্যু যোগ করা হবে। যেহেতু মাস্কাটে ক্রিকেট স্টেডিয়াম ও অন্যান্য অবকাঠামোর উল্লেখযোগ্য উন্নয়ন করা হয়েছে, তাই ওমানকেও সম্ভাব্য তালিকায় রাখা হচ্ছে।

চলতি মাসের শুরুর দিকে ওমানের ক্রিকেট কর্মকর্তারা দুবাইয়ে বিসিসিআইয়ের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। তাছাড়া ওমান টুর্নামেন্টে খেলার যোগ্যতাও অর্জন করেছে। প্রথম রাউন্ডের লড়াইয়ে তাদের সঙ্গে আরও আছে বাংলাদেশ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, পাপুয়া নিউগিনি, নামিবিয়া, নেদারল্যান্ডস এবং স্কটল্যান্ড। এই ম্যাচেগুলোর আয়োজন করতে পারে ওমান।

প্রথম রাউন্ড থেকে উত্তীর্ণ হওয়া ৪ দল সুযোগ পাবে সুপার ১২ পর্ব তথা মূল পর্বে। এরইমধ্যে মূল পর্ব নিশ্চিত করেছে টি-টোয়েন্টি র?্যাংকিংয়ের শীর্ষ ৮ দল- ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং আফগানিস্তান।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102