রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০২:৩৭ অপরাহ্ন

ই-বর্জ্য দিয়ে বানানো বিশ্বনেতাদের ভাস্কর্য

সৈকত
  • আপডেট করা হয়েছে শুক্রবার, ১১ জুন, ২০২১
  • ৪১ বার পড়া হয়েছে

বিশ্বজুড়ে ইলেক্ট্রনিক বর্জ্যের কারণে পরিবেশের যে ক্ষতি হচ্ছে, তা সামনে নিয়ে আসতেই ই-বর্জ্য দিয়ে জি-৭ভুক্ত দেশগুলোর শীর্ষ নেতাদের মুখাবয়ব তৈরি করেছেন ভাস্কর জো রাশ। যুক্তরাজ্যের কর্নওয়াল শহরে মাউন্ড রাশমোরের আদলে তৈরি ওই ভাস্কর্যের নাম দেওয়া হয়েছে মাউন্ট রিসাইকেল মোর।

এ ব্যাপারে ভাস্কর জো রাশ বিবিসিকে জানিয়েছেন, এই শিল্পকর্মের মধ্য দিয়ে বিশ্বনেতাদের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। যেনো তারা আরও পুনরায় ব্যবহারযোগ্য ইলেক্ট্রনিক যন্ত্র উৎপাদনের ব্যাপারে নীতি নির্ধারণে মনোযোগী হন।

তিনি বলেন, যেহেতু ই-বর্জ্য মাটির সঙ্গে মিশে যায়। তাই দেশগুলোর উচিত আরও দীর্ঘদিন টিকে থাকে এমন ইলেক্ট্রনিক পণ্য উৎপাদন করা।

তিনি আরও বলেন, ভাস্কর্যটি এমন এক জায়গায় স্থাপন করা হয়েছে। জি-৭ সম্মেলনকে সামনে রেখে বিশ্ব নেতারা আকাশে থাকা অবস্থায়ই ভাস্কর্য দেখতে পারবেন।

এদিকে, ওই ভাস্কর্যের শুরুতেই রয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদো সুগা, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখো, ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

অন্যদিকে জাতিসংঘ জানিয়েছে, ২০১৯ সালেই ৫৩ মিলিয়ন টনের বেশি ই-বর্জ্য তৈরি হয়েছে। পাঁচ বছর আগেও যার পরিমাণ ছিল ৯ মিলিয়ন টন। ই-বর্জ্যের এই ক্রমবর্ধমান পরিমাণই মূল আলোচ্য বিষয় বলে ওই ভাস্কর্যের সঙ্গে সংশ্লিষ্টদের তরফ থেকে জানানো হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102