রবিবার, ২০ জুন ২০২১, ০৯:৩৬ পূর্বাহ্ন

ঈদের ছুটিতেও চালু থাকবে বন্দর

সৈকত
  • আপডেট করা হয়েছে বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১
  • ১৭ বার পড়া হয়েছে

দেশের প্রধান সমুদ্র বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম সচল রেখে দেশের সাপ্লাই চেইন ঠিক রাখতে ঈদের ছুটিতেও চালু থাকছে চট্টগ্রাম বন্দরের স্বাভাবিক কার্যক্রম। ঈদের ছুটির মধ্যে বন্দর সংশ্লিষ্ট কার্যক্রম চালু রাখার বিষয়ে বন্দর সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারদের নিয়ে বন্দর ভবনে আলোচনা করে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। সিদ্ধান্ত অনুযায়ী শুধুমাত্র ঈদের দিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৮ঘণ্টা ব্যতিত অন্য সময় বন্দরের স্বাভাবিক কার্যক্রম সচল রাখা হবে। এমনকি ঈদের ছুটির মধ্যে পরে যাওয়া সপ্তাহিক ছুটির দিনগুলোতেও বন্দর চালু থাকছে।

পণ্য আমদানি-রপ্তানির কাজে নিয়োজিত পর্যাপ্ত জনবল নিয়োগসহ সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। স্টেক হোল্ডারদের সাথে বৈঠকে বন্দরের সিদ্ধান্ত অনুযায়ী বেসরকারি অফডকগুলোতেও নির্ধারিত ৮ঘণ্টা ব্যতিত অন্যান্য সময়ে পর্যাপ্ত লোকবল ও ইকুইপমেন্ট প্রস্তুত রাখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।এছাড়া শুল্কায়নের জন্য কাস্টমস কর্মকর্তাদের প্রস্তুত রাখতে চট্টগ্রাম কাস্টমস হাউজকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে। একই সাথে সিএন্ডএফ এজেন্টস প্রতিনিধি, শিপিং এজেন্টস অফিস ও ফ্রেইট ফরোওয়ার্ডার্সসহ সংশ্লিষ্ট সকলকে প্রস্তুতি নিতেও নির্দেশন দেওয়া হয়েছে। এছাড়া পণ্য ডেলিভারির ডিও লেটার (ডেলিভারি অর্ডার) প্রাপ্তির বিষয় নিশ্চিত করতেও বলা হয়েছে।

ঈদের ছুটিতে বন্দরের নিরাপত্তা বাড়ানো হবে বলেও বৈঠকে উল্লেখ করা হয়। প্রতিটি কনটেইনারে পর্যাপ্ত লক সিস্টেম নিশ্চিত করতে বন্দরের নিরাপত্তা শাখাকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। এছাড়া ব্যাংকিং কার্যক্রমের জন্য বন্দরের অভ্যন্তরে থাকা ওয়ান স্টপ সার্ভিসে অবস্থিত ব্যাংকের বুথসমূহ খোলা রাখার জন্যও বাংলাদেশ ব্যাংককে নির্দেশনা দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ফ্রেইট ফরোওয়ার্ডার্স এসোসিয়েশনের সহ-সভাপতি এবং বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশন পরিচালক খায়রুল আলম সুজন বলেন, চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক রাখার জন্য শিপিং প্রতিষ্ঠান এবং ফ্রেইট ফরোওয়ার্ডার্স প্রতিষ্ঠানগুলোর কার্যালয় খোলা রাখার ব্যবস্থা করা হয়েছে। এমনকি ঈদের দিনেও বাংলাদেশ ফ্রেইট ফরোয়ার্ডার্স এসোসিয়েশন (বাফা) বন্দরের ভিতরে ওয়ান স্টপ সার্ভিসে হেল্প ডেক্স চালু রাখার ব্যবস্থা করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102