বুধবার, ২৮ জুলাই ২০২১, ১১:০৫ পূর্বাহ্ন

উখিয়ায় অর্ধশতাধিক ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন!

সৈকত
  • আপডেট করা হয়েছে বুধবার, ৩০ জুন, ২০২১
  • ২৩ বার পড়া হয়েছে

উখিয়া উপজেলার বিভিন্ন খালে ও সংরক্ষিত বনাঞ্চলে অর্ধশতাধিক ড্রেজার মেশিন বসিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলন করছে পাহাড় খেকো সিন্ডিকেট। অপরিকল্পিতভাবে বালু উত্তোলন করায়পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে বলে অভিমত স্থানীয় পরিবেশবাদী সংগঠনের।

সরজমিন পরিদর্শনে দেখা যায়, উখিয়া সদর রেঞ্জের আওতাধীন দোছড়ি বনবিটের হরিণমারা, বাগানের পাহাড় ও তুতুরবিল , ভালুকিয়া বনবিটের রতœা – হিজলিয়া খাল, থাইংখালী বনবিটের মোছার খোলা, তৈলখোলা ও থাইংখালী খাল সহ ইনানী রেঞ্জের রাজা পালংয়ের তুতুর বিল, পাইন্যাশিয়া জালিয়া পালং ছোয়াংখালী ও মনখালী বনবিটের আওতাধীন সরকারি সংরক্ষিত বনাঞ্চল, খাল ও ছরায় অর্ধশতাধিক ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করছে

স্হানীয় বাসিন্দারা জানান, সংঘবদ্ধ পাহাড় খেকো সিন্ডিকেট সদস্যরা বনাঞ্চলের ভিতরে ছরা ও খালে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে প্রতিদিন হাজার হাজার ঘনফুট উত্তোলনকৃত বালু মওজুদ করে। ট্রাক ও ডাম্পার ভর্তি করে ওই বালু বিভিন্ন স্হানে পৌঁছে দেয় ।

সচেতন নাগরিক সমাজের মতে, অপরিকল্পিত ভাবে বালু উত্তোলন করায় পাহাড় গুলো ধ্বসে যাওয়ার উপক্রম হচ্ছে। শুধু তাই নই বর্ষার মৌসুমে ড্রেজার মেশিন বসানোর কারণে খালে ভাঙ্গন দেখা দিয়েছে।

অভিযোগে প্রকাশ, বালু খেকো সিন্ডিকেট বন বিভাগের কর্মকর্তা ও বনকর্মীদেরকে ম্যানেজ করে খালে ও পাহাড়ি ছরায় অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলনে মহোৎসবে পরিণত করছে। এতে করে সরকার বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হলেও পকেট ভারী হচ্ছে বনকর্মীদের।

রাজা পালং গ্রামের বাসিন্দা ইমরান খান জানান, অতীতের সকল রেকর্ড ভংগ করে অসংখ্য ড্রেজার মেশিন বসিয়ে খালের ও পাহাড়ের ছরার বালু গিলে খাচ্ছে সিন্ডিকেট সদস্যরা। তুতুরবিল গ্রামের সরওয়ার জামাল বলেন রত্না – হিজলিয়া খালে ড্রেজার মেশিন বসিয়ে দিবা-রাত্রি অবৈধ ভাবে বালু উত্তোলন করলেও বন বিভাগের ভূমিকা রহস্যজনক।

খোঁজ খবর নিয়ে জানা গেছে, বালু উত্তোলনের জন্য বসানো ড্রেজার মেশিনের কোন বৈধ কাগজ পত্র নেই। বালু উত্তোলনের নাটের গুরু হচ্ছে ডাম্পার মালিক সিন্ডিকেট।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম জানান থাইংখালী খাল সহ বিভিন্ন স্থানে অবৈধভাবে বালু উত্তোলনকালে অভিযান চালিয়ে ৩ টি ড্রেজার মেশিন জব্দ করা হয়েছে। বালু খেকোদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে বলে জানান তিনি ।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102