সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০২:১১ অপরাহ্ন

এই মহামারীও শেষ হবে:গেটস

সৈকত
  • আপডেট করা হয়েছে বৃহস্পতিবার, ২৫ মার্চ, ২০২১
  • ৭১ বার পড়া হয়েছে

করোনা ভাইরাসের মতো ভয়াবহ মহামারীও এক সময় শেষ হবে।যেমন কোন কঠিন সময়ই চীরকাল টিকে থাকে না। আর এই আশার আলো দেখিয়ে বিশ্বের অন্যতম ধনকুবের মার্কিন টেক জায়েন্ট বিল গেটস।

২০২২ সালের নাগাদ পৃথিবী করোনালমুক্ত হবে বলে সম্প্রতি পোল্যান্ডের এক সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে দাবি করেছেন মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস।

তিনি বলেন, আমরা এখন এক অবিশ্বাস্য বিপর্যয়ের মধ্যে রয়েছি। এই সময় একমাত্র আনন্দের খবর হল, ভ্যাকসিন আমাদের হাতে এসে গিয়েছে।

গেটস অনেক দিন ধরেই চলমান মহামারী ও জলবায়ুর পরিবর্তন নিয়ে সরব হয়েছেন। নিজের হাতে গড়া মাইক্রোসফটের চেয়ারম্যান থেকে ২০১৪ সাল থেকে সরে দাঁড়ান গেটস। তখন থেকে তিনি স্ত্রী মেলিন্ডার সঙ্গে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কাজ করে আসছেন।

বিশ্বব্যাপী করোনার প্রকোট বাড়তে শুরু হতেই তিনি প্রথম সাতটি পৃথক গবেষণাগার খুলে ভ্যাকসিনের গবেষণায় দিয়েছেন ১৭৫ কোটি ডলার।

বিশ্ব জুড়ে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১২ কোটি ৫৫ লক্ষ ৪০ হাজার ৫৯১ জন। মারা গিয়েছেন ২৭ লক্ষ ৫৮ হাজার ৭৩৩ জন। সুস্থ হয়ে উঠেছেন ১০ কোটি ১৩ লক্ষ ৬০ হাজার ১৪০ জন। আক্রান্তের সংখ্যার বিচারে আমেরিকা ও ব্রাজিলের পরেই আছে ভারত।

করোনা মহামারি প্রসঙ্গে বিল গেটস বলেন, ‘আগামীবছরের শেষেই আমাদের অবশ্যই পুরোপুরি স্বাভাবি জীবনে ফিরে আসতে হবে।আমি আশাবাদি।’

গেটস ফাউন্ডেশনের আওতায় কিছু টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান, করোনা শনাক্তকরণ প্রযুক্তি উদ্ভাবনকারী ও সম্ভাব্য চিকিৎসা উদ্ভাবনকারী সহায়তা পাচ্ছে।

দ্য ইনডিপেনডেন্টের এক প্রতিবেদনে বলা হয়, বিল গেটসের সাম্প্রতিক এ মন্তব্য সামনে আসার আগে গত সপ্তাহে তিনি সামাজিক যোগাযোগের অ্যাপ ক্লাবহাউসকে এক সাক্ষাৎকার দেন। সেখানে তিনি বলেন, ‘তিনি মনে করেন এই বছরের বসন্ত বা গ্রীষ্মে লোকজন তাদের আচরণ উল্লেখযোগ্য পরিবর্তন করতে পারে।’

বিল গেটস মহামারি নিয়ে অনেক আগেই পূর্বাভাস দিয়েছিলেন। তাঁর পূর্বাভাস ঘিরে নানা গুঞ্জণ তত্ত্ব ছড়িয়েছে

 

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102