বুধবার, ২৮ জুলাই ২০২১, ১০:১৪ পূর্বাহ্ন

করোনা মোকাবিলায় সহস্রাধিক চিকিৎসককে বদলি

সৈকত
  • আপডেট করা হয়েছে বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১
  • ৫ বার পড়া হয়েছে

করোনাভাইরাসের ভয়াবহ পরিস্থিতি মোকাবিলায় দেশের বিভিন্ন মেডিক্যাল কলেজ ও হেলথ ইনস্টিটিউট থেকে এক হাজারেরও বেশি চিকিৎসককে জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতে বদলি ও পদায়ন করা হয়েছে। এর মধ্যে গতকাল সোমবার (৫ জুলাই) একদিনে স্বাস্থ্য ক্যাডারের প্রায় এক হাজার চিকিৎসককে বদলি ও পদায়ন করা হয়েছে। আর আগের দিন রবিবার (৪ জুলাই) বদলির আদেশ এসেছে আরও শতাধিক চিকিৎসকের।

এর মধ্যে পাঁচজন সহকারী সার্জনকে গত ৫ জুলাইয়ের সংশোধিত প্রজ্ঞাপনে পরবর্তী পদায়নের জন্য স্বাস্থ্য অধিদফতরের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। এসব কর্মকর্তাদের খুলনার দিঘলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে অধিদফতরে ওএসডি করা হয়।

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, দেশের বিভিন্ন হাসপাতালে করোনার রোগী বাড়তে থাকায় হাসপাতালে চিকিৎসকরা হিমশিম খাচ্ছেন। এ কারণে করোনাকালীন সংকট থেকে উত্তরণের জন্য মেডিক্যাল কলেজগুলো থেকে চিকিৎসকদের হাসপাতালগুলোতে সংযুক্ত করা হয়েছে। করোনাকালীন সঙ্কট কেটে গেলে তারা আবার পূর্বের কর্মস্থলে ফিরে যাবেন। এটাকে বদলি বলা যায় না, তাদের হাসপাতালগুলোতে সংযুক্ত করা হয়েছে।

বদলি করাদের মধ্যে কুষ্টিয়া মেডিক্যাল কলেজ থেকে কুষ্টিয়া জেলা হাসপাতালে বদলি করা হয়েছে ২৩ জন চিকিৎসককে। পটুয়াখালী মেডিক্যাল কলেজ থেকে পটুয়াখালী জেলা হাসপাতালে বদলি ও পদায়ন করা হয় ১৩ জন চিকিৎসককে। বান্দরবান মেডিক্যাল কলেজ থেকে ১৬ জন চিকিৎসককে বান্দরবান জেলা হাসপাতালে বদলি ও পদায়ন করা হয়েছে।

ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল কলেজ থেকে শরিয়তপুর জেলা হাসপাতালে বদলি করা হয়েছে ২৭ জন চিকিৎসককে। আর ওই কলেজ থেকে একই কলেজের হাসপাতালে অর্থাৎ ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালের বিভিন্ন পদে সংযুক্ত দেওয়া হয়েছে আরও ৩৬ জনকে।

অন্য এক প্রজ্ঞাপনে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ১৮ জন চিকিৎসককে খাগড়াছড়ি জেলা হাসপাতালে, কুমিল্লা মেডিক্যাল কলেজ থেকে ২২ জন চিকিৎসককে ব্রাহ্মণবাড়িয়া জেলা হাসপাতালে, কুমিল্লা মেডিক্যাল কলেজ থেকে আরও ২১ জন চিকিৎসককে নারায়ণগঞ্জ ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে বদলি করা হয়েছে। চাঁদপুরের আব্দুল মালেক উকিল মেডিক্যাল কলেজ থেকে চাঁদপুর জেলা হাসপাতালে বদলি করা হয়েছে ২২ জনকে বদলি করা হয়।

কুমিল্লা মেডিক্যাল কলেজ থেকে কুমিল্লা জেনারেল হাসপতালে বদলি করা হয়েছে ২৫ জনকে এবং একই প্রজ্ঞাপনে কুমিল্লা মেডিক্যাল কলেজ থেকে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে বদলি করা হয়েছে আরও ৩৬ জনকে।

সাতক্ষীরা মেডিক্যাল কলেজ থেকে সাতক্ষীরা জেলা হাসপাতালে পদায়ন করা হয়েছে ১৬ জন চিকিৎসককে। কক্সবাজার মেডিক্যাল কলেজ থেকে কক্সবাজার জেলা হাসপাতালে এবং রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি করা হয়েছে ৪৮ জন চিকিৎসককে।

যশোর মেডিক্যাল কলেজ থেকে চুয়াডাঙ্গা জেলা হাসপাতালে ১৪ জন, ঝালকাঠি মেডিক্যাল কলেজ থেকে ঝালকাঠি জেলা হাসপাতালে ২০ জন, বরিশালের শেরে বাংলা মেডিক্যাল কলেজ থেকে পিরোজপুর জেলা হাসপাতালে ২০ জন, শেরে বাংলা মেডিক্যাল কলেজ থেকে শেরে বাংলা মেডিক্যাল কলেজ হাসপতালে ও বরিশাল জেলা হাসপাতালে ৫১ জন, পটুয়াখালী মেডিক্যাল কলেজ থেকে বরগুনা জেলা হাসপাতালে ১২ জন, পটুয়াখালী মেডিক্যাল কলেজ থেকে ভোলা জেলা হাসপাতালে ১২ জনকে বদলি করা হয়েছে।

এছাড়া গত রবিবারের প্রজ্ঞাপনে রংপুর মেডিক্যাল কলেজের ৬৫ জন চিকিৎসককে একই মেডিক্যাল কলেজ হাসপাতালের বিভিন্ন পদে পদায়ন করা হয়েছে এবং দিনাজপুর এম আবদুর রহমান মেডিক্যাল কলেজ থেকে এম আবদুর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতাল ও দিনাজপুর জেলা হাসপাতালে পদায়ন করা হয়েছে ৪৬ জনকে।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102