বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৭:৩৪ পূর্বাহ্ন

কোপার ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনা

সৈকত
  • আপডেট করা হয়েছে শনিবার, ১০ জুলাই, ২০২১
  • ৪০ বার পড়া হয়েছে

আর মাত্র একটি ম্যাচ! এরপরই কোপা আমেরিকার শ্রেষ্ঠত্বের মুকুট পরবে আর্জেন্টিনা কিংবা ব্রাজিল। দেশের হয়ে প্রথম আন্তর্জাতিক শিরোপা মেসির হাতে উঠবে? নাকি সেখানে জল ঢালবে বন্ধু নেইমার! তারই জবাব মিলবে মারকানার ফাইনালে। তার আগে দেখে নেব কেমন ছিল দু’দলের চ্যাম্পিয়নশিপ মঞ্চে ওঠার পরিক্রমা।

কোপার শিরোপা পুনরুদ্ধারের মিশনে ব্রাজিলের শুরুটা হয়েছিল দুর্দান্ত। উদ্বোধনী ম্যাচে ভেনেজুয়েলাকে ৩-০ গোলে বিধ্বস্ত করেছিল সেলেসাওরা। গোল ছিল নেইমারের পায়ে। অন্যদিকে আর্জেন্টিনার শুরুটা গড়পড়তা। লিওনেল মেসির গোলে লিড নিয়েও চিলির বিপক্ষে আলবিসেলেস্তেরা ম্যাচ শেষ করেছিল ১-১ এর সমতায়।

পরের ম্যাচে যেন আর দুর্দান্ত ব্রাজিল। পেরুকে এক হালি গোলের লজ্জায় ডুবিয়ে তিতের দল ম্যাচ জিতে নেয় ৪-০ ব্যবধানে। বিপরীতে উন্নতি ছিল আর্জেন্টিনারও। উরুগুয়েকে হারিয়ে প্রথম জয়ের দেখা পায় তারা। যদিও ব্যবধান ছিল মাত্র ১-০ গোলের!

গ্রুপ পর্বে এর পরের দুই ম্যাচে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি ব্রাজিল। কলম্বিয়ার বিপক্ষে ২-১ গোলে কোনোভাবে জয় পেলেও আটকে যায় ইকুয়েডরের জালে। আর আর্জেন্টিনা আত্মবিশ্বাস ফিরে পেতে থাকে এখান থেকেই। প্যারাগুয়ের পর বলিভিয়ার বিপক্ষে বড় জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে তারা কাটে নক আউটের টিকিট। জোড়া গোল করেন মেসি।

ব্রাজিলের সংগ্রাম চলতে থাকে কোয়ার্টার ফাইনালেও। প্যাকুয়েতার এক মাত্র গোলে কোনোমতে শীর্ষ চারের টিকিট পায় স্বাগতিকরা। আর সেমির টিকিট পেতে ইকুয়েডরকে নিয়ে ছেলেখেলায় মাতে আর্জেন্টিনা। মার্টিনেজ-মেসির গোলে ওদের ৩-০ ব্যবধানে উড়িয়ে দিয়ে জায়গা করে নেয় সেমিফাইনালে।

ফাইনালের টিকিট কাটতে গিয়ে আবারও পেরুর দেখা পায় তিতের ব্রাজিল। কিন্তু প্রেক্ষাপট ছিল আলাদা। গ্রুপ পর্বে যাদের উড়িয়ে দিয়েছিল নেইমাররা, এবার জয় পেতে তাদেরই ঘাম ঝরে যায়। দলের জন্য আবারও ত্রাতা হয়ে আসেন প্যাকুয়েতা। তার একমাত্র গোলেই সম্ভাবনা টিকে থাকে সেলেসাওদের।

সেমিফাইনালে এসে ছন্দ হারিয়ে ফেলে আর্জেন্টিনাও। শুরুতে লিড নিলেও অতি রক্ষণাত্মক কৌশলে ম্যাচের নিয়ন্ত্রণ হারায় কোপার সফলতম দলটি। সেই সুযোগে সমতায় ফেরে কলম্বিয়া। পরে আর গোল না হলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে আলবিসেলেস্তেদের জন্য ত্রাতা হয়ে আসেন এমিলিয়ানো মার্তিনেজ।তার বীরত্বেই ২৮ বছর পর টিকে থাকে আর্জেন্টিনার শিরোপা স্বপ্ন।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102