সোমবার, ১৭ মে ২০২১, ১০:২৩ পূর্বাহ্ন

পটুয়াখালীতে যথাযথ মর্যাদায় মুজিববর্ষ উদযাপনে ব্যাপক কর্মসূচী গ্রহন

Reporter Name
  • আপডেট করা হয়েছে বুধবার, ৪ মার্চ, ২০২০
  • ১৭১ বার পড়া হয়েছে

পটুয়াখালী প্রতিনিধিঃ

আরমাত্র ১২ দিন বাকি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ) ও জাতীয় শিশু দিবস ২০২০। মুজিববর্ষ যথাযথ মর্যাদায় উদযাপন উপলক্ষে পটুয়াখালী জেলা প্রশাসন ব্যাপক কর্মযজ্ঞ হাতে নিয়েছে। মুজিববর্ষ উদযাপন উপলক্ষ্যে গত ২ মার্চ জেলা প্রশাসক দরবার হলে জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ হেমায়েত উদ্দিন সঞ্চালনায় মুজিববর্ষ উদযাপন প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত জেলা পর্যায় সকল সরকারী ও বেসরকারী দপ্তর, বিভিন্ন রাজনৈতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, সাংস্কৃতিক, এনজিও, সাংবাদিক এবং সুশিল সমাজের প্রতিনিধিদের ব্যাপক আলোচনার ভিত্তিতে একাধিক কর্মসূচী পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।
কর্মসূচীর মধ্যে রয়েছে ১৬ মার্চ সকাল ৯ টায় শিশু একাডেমীতে বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা, রাত ৯.৩০ মিনিটে ডিসি মঞ্চে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান। ১৭ মার্চ প্রথম প্রহরে (১২.০১ মিঃ) মুজিববর্ষের ক্ষণগণনা সমাপ্তিতে ক্ষণগণনা মঞ্চে কেক কেটে মুজিববর্ষ উদযাপন, ১২.১০ মিঃ বর্ণিল আতশবাজির মাধ্যমে ক্ষণগণনা অনুষ্ঠানের সমাপ্তি। ১৭ মার্চ প্রত্যুষে ডিসি মঞ্চে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা, সকাল ৭.৩০ মিঃ বঙ্গবন্ধুর ম্যুরালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তাবক অর্পন, ৭.৪৫ মিঃ মুজিববর্ষের লোগো সম্বলিত ব্যানার, ফেস্টুন, প্লাকার্ডসহ বর্ণাঢ্য র‌্যালী (বঙ্গবন্ধুর ম্যুরাল স্থল থেকে শুরু), সকাল ৮.৩০ মিঃ এ্যাডভোকেট আবুল কাশেম স্টেডিয়ামে শিশু সমাবেশ ও আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠান, বেলা ১১টায় ডিসি মঞ্চে অালোচনাসভা ও পুরস্কার বিতরন, দুপুর ১২টায় ইসলামিক ফাউন্ডেশনে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোচনা, দোয়া, মিলাদ মাহফিল, রচনা ও কুইজ প্রতিযোগিতার পুরস্কার এবং সনদ বিতরন, দুপুর ১টায় পটুয়াখালী কালেক্টরেট স্কুল এন্ড কলেজে চোখের গ্লুকোমা ও ‘আমার রক্তের গ্রুপ আমি জানি’ কূমসূচীর উদ্বোধন, বাদ যোহর মসজিদে দোয়া এবং সুবিধাজনক সময় মন্দির, গীর্জায় ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা, বিকাল ৪টায় ডিসি মঞ্চে জাতীয় কর্মসূচী সরাসরি সম্প্রচার, সন্ধ্যা ৭ টায় ডিসি মঞ্চে স্থানীয় ও জাতীয় শিল্পীদের পরিবেশনায় ‘বঙ্গবন্ধু কনসার্ট’, বিকাল ৪টায় প্রবীন হিতৈষী সংঘ ও হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ মাঠে শিশু স্বাস্থ্য সেবা ক্যাম্প।
এছাড়া ১৩ মার্চ হতে ১৯ মার্চ পর্যন্ত টাউন জৈনকাঠী ২নং বাধঘাট, হেতালিয়া বাধঘাট, চৌরাস্তা, খাসের হাট বাজার, হাজীখালী হাইস্কুল মাঠ, আলাউদ্দিন শিশু পার্ক, বনানী মোড় পুরাতন পাবলিক লাইব্রেরী মাঠে ভিন্ন ভিন্ন সময় বঙ্গবন্ধুর জীবনী ও মুক্তিযুদ্ধ ভিত্তিক ডকুমেন্টারী প্রদর্শন করা হবে।
উক্তসব কর্মসূচী বাস্তবায়নে স্থানীয় সকল সাংসদকে উপদেষ্ঠা ও জেলা প্রশাসককে আহবায়ক করে ৭৫ সদস্য বিশিস্ট একটি শক্তিশালী কমিটি গঠন। এবং সাতটি উপ-কমিটি গঠন করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102