রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০১:৪১ অপরাহ্ন

ফেইসবুকে ২০২৩ পর্যন্ত নিষিদ্ধ ট্রাম্প

সৈকত
  • আপডেট করা হয়েছে সোমবার, ৭ জুন, ২০২১
  • ১৮ বার পড়া হয়েছে

অন্তত ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত ফেইসবুকে আর মনের কথা বলার সুযোগ হচ্ছে না যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের। ফেইসবুক কর্তৃপক্ষ শুক্রবার জানিয়েছে, ওই সময় পর্যন্ত তারা ট্রাম্পকে সামাজিক যোগাযোগের এই জনপ্রিয় মাধ্যমে নিষিদ্ধ করেছে।

ভবিষ্যতে নিয়ম ভঙ্গকারীদের ক্ষেত্রে কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে, তারও একটি ঘোষণা একইসঙ্গে দিয়েছে এই সোশাল মিডিয়া কোম্পানি। ক্যাপিটল হিলে দাঙ্গার পর গত জানুয়ারিতে অস্থিরতায় উসকানি দেওয়ার অভিযোগে ফেইসবুক থেকে নিষিদ্ধ করা হয় ডনাল্ড ট্রাম্পকে, যখন তিনি প্রেসিডেন্টের মেয়াদের একেবারে শেষ দিকে ছিলেন। কোনো রাষ্ট্রনেতার ক্ষেত্রে এমন নিষেধাজ্ঞা নজিরবিহীন।

পরে বিষয়টি পর্যালোচনার জন্য ফেইসবুকের ২০ সদস্যের ওভারসাইট বোর্ডে যায়, যা ‘ফেইসবুকের সুপ্রিম কোর্ট’ হিসেবে পরিচিতি পেয়েছে। ওভারসাইট বোর্ড গত মে মাসে ওই নিষেধাজ্ঞা বহাল রাখে।

তবে ট্রাম্পের ক্ষেত্রে ‘চিরতরে’ নিষিদ্ধের যে সিদ্ধান্ত হয়েছিল, তার সমালোচনা করে বোর্ড বলে, ওই সিদ্ধান্ত পর্যালোচনা করে এমন একটি যৌক্তিক শাস্তির ব্যবস্থা করতে হবে, যা সাধারণের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। যৌক্তিক শাস্তি নির্ধারণ করতে বোর্ড থেকে ফেইসবুক কর্তৃপক্ষকে ছয় মাসের সময় বেঁধে দেওয়া হয়েছিল। সেই সিদ্ধান্ত এক মাস পুরো হওয়ার আগেই জানিয়ে দিল ফেইসবুক।

ট্রাম্পের ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়েছিল গত ৭ জানুয়ারি।

ফেইসবুক জানিয়েছে, সেইদিন থেকে দুই বছরের জন্য ট্রাম্পের নিষেধাজ্ঞা কার্যকর হবে। তাহলে ২০২৩ সালের জানুয়ারি ট্রাম্প তার ফেইসবুক অ্যাকাউন্ট ফেরত পাবেন? এক বøগে ফেইসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তার কারণে সাধারণ মানুষ ঝুঁকিতে পড়বে না- এমন মনে হলেই কেবল তার অ্যাকাউন্ট খুলে দেওয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102