বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৪ পূর্বাহ্ন

বাংলাদেশ থেকে ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা বাড়ল

Reporter Name
  • আপডেট করা হয়েছে বুধবার, ২ জুন, ২০২১
  • ৪৩ বার পড়া হয়েছে

বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কার যাত্রীদের ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞার মেয়াদ আগামী ২১ জুন পর্যন্ত বাড়িয়েছে দেশটির সরকার। ইতালির সংবাদমাধ্যমে দ্য লেকাল জানিয়েছে, ভারতের শনাক্ত করোনাভাইরাসের অতি সংক্রামক ধরনটির বিস্তার ঠেকাতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই তিন দেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হল।

এপ্রিলের শেষ দিকে ইতালিতে প্রবেশের ক্ষেত্রে বাংলাদেশের যাত্রীদেরও নিষেধাজ্ঞার তালিকায় যোগ করা হয়। সেই কড়াকড়ির মেয়াদ রোববার শেষ হওয়ার কথা ছিল।

কিন্তু রোববার ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পারাঞ্জার দপ্তর থেকে এক বিবৃতিতে নিষেধাজ্ঞার মেয়াদ আগামী ২১ জুন পর্যন্ত বাড়ানোর কথা জানানো হয়। তবে ইতালীয় নাগরিকদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। ভারতে গত তিন মাসে সংক্রমণের ব্যাপক বিস্তারের জন্য করোনাভাইরাসের নতুন ওই ধরনটিকে অনেকাংশে দায়ী করা হচ্ছে।

করোনাভাইরাসের এ ধরনটির আনুষ্ঠানিক নাম দেওয়া হয়েছে বি.১.৬১৭। মিউটেশনের কারণে এর তিনটি ‘সাব টাইপ পাওয়া গেছে। এর মধ্যে বাংলাদেশে পাওয়া গেছে বি.১.৬১৭.২ ধরনটি। ইতোমধ্যে অন্তত চার ডজন দেশে করোনাভাইরাসের অতি সংক্রামক এ ধরনটি ছড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ ধরনটিকে চিহ্নিত করেছে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ (ভিওসি) হিসেবে।

 

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102