রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০২:৫৫ অপরাহ্ন

ভারতে দৈনিক শনাক্ত আরও কমল কমেছে মৃত্যুও

সৈকত
  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ১ জুন, ২০২১
  • ২৩ বার পড়া হয়েছে

করোনাভাইরাস মহামারীর দ্বিতীয় ঢেউয়ে দিকহারা ভারতে টানা তৃতীয় দিনের মতো দৈনিক শনাক্ত দুই লাখের কম পাওয়া গেছে, আগের দিনের তুলনায় কমেছে মৃত্যুর সংখ্যাও। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যে দেখা গেছে, রোববার সকালে আগের ২৪ ঘণ্টায় সেখানে এক লাখ ৬৫ হাজার ৫৫৩ জন নতুন রোগী শনাক্ত হয়েছে আর একই সময় ৩৪৬০ জনের মৃত্যু হয়েছে।

শনাক্ত নতুন রোগীদের নিয়ে ভারতে মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি ৭৮ লাখ ৯৪ হাজার ৮০০ জনে দাঁড়িয়েছে। শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যায় যুক্তরাষ্ট্রের পর বিশ্বে দ্বিতীয় স্থানে আছে দেশটি।

মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর বিশ্বে তৃতীয় স্থানে থাকা ভারতে মোট মৃত্যু দাঁড়িয়েছে তিন লাখ ২৫ হাজার ৯৭২ জনে। শনিবার সন্ধ্যায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক টুইটে বলেছেন, সরকার করোনাভাইরাস মহামারীতে মা-বাবা হারানো শিশুদের সহযোগিতা করবে।

দেশটির সরকারি এক বিবৃতিতে বলা হয়েছে, এসব শিশুদের জন্য নিখরচায় শিক্ষা নিশ্চিত করা হবে এবং তাদের উচ্চ শিক্ষার জন্য ঋণ পেতে সাহায্য করা হবে। এ ধরনের এতিম শিশুদের জন্য দিল্লি, তামিলনাডু ও মহারাষ্ট্রের মতো আরও কিছু রাজ্য বিভিন্ন ক্ষেত্রে ছাড় দেওয়ার ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

ভাইরাস সংক্রমণ রোধ করতে দিল্লি ও কেরালা লকডাউনের মেয়াদ বাড়িয়েছে। ভারতের রাজধানীতে শর্তসাপেক্ষে ম্যানুফাকচারিং ও নির্মাণ ব্যবসা চালানো অনুমতি দেওয়া হয়েছে। ভারতে এ পর্যন্ত টিকা পাওয়া লোকের সংখ্যা ২১ কোটিতে দাঁড়িয়েছে বলে এনডিটিভি জানিয়েছে। চলতি বছরের মধ্যেই ভারতের সব লোককে টিকার আওতায় আনার লক্ষ্য নিয়েছে দেশটির সরকার।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102