সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৬:৩৭ অপরাহ্ন

সাগরে সতর্কতা, হতে পারে ভারী বৃষ্টি

সৈকত
  • আপডেট করা হয়েছে শনিবার, ১২ জুন, ২০২১
  • ১৪ বার পড়া হয়েছে

চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজারে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেওয়া হয়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও নিকটবর্তী বাংলাদেশের উপকূলীয় এলাকায় একটি লঘুচাপ বিরাজ করছে। এসবের কারণে আগামী তিন দিন দেশের বিভিন্ন জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিস বলছে, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছে এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আগামীকাল রোববার সকাল নয়টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে ‘মাঝারি ধরনের ভারী’ থেকে ‘ভারী বৃষ্টি’ হতে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও নিকটবর্তী বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালা তৈরি হয়েছে। ফলে সমুদ্রবন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও নিকটবর্তী এলাকার ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আজ ভোর পর্যন্ত গত ২৪ ঘণ্টার দেশের সব অঞ্চলেই কমবেশি বৃষ্টিপাত হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে কুষ্টিয়ার কুমারখালীতে, ৭৪ মিলিমিটার। খুলনা বিভাগের অন্য অঞ্চলগুলোর মধ্যে যশোরে ৩৯ মিলিমিটার ও সাতক্ষীরায় ১৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

তবে বিভাগগুলোর মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে বরিশালে। বিভাগটির ভোলায় হয়েছে ৭২ মিলিমিটার ও খেপুপাড়ায় ৬৮ মিলিমিটার বৃষ্টি।

এ ছাড়া ঢাকা বিভাগের মধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে টাঙ্গাইলে, ৩৮ মিলিমিটার। ময়মনসিংহের নেত্রকোনায় ২৫ মিলিমিটার, চট্টগ্রামের টেকনাফে ৭২ মিলিমিটার ও হাতিয়ায় ৪৪ মিলিমিটার, সিলেটে ২৩ মিলিমিটার এবং রংপুরের রাজারহাটে হয়েছে ৪২ মিলিমিটার বৃষ্টি।

আজ সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে বলে জানানো হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102