সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০১:৫৬ অপরাহ্ন

সু চির ৭৬তম জন্মদিনে চুলে ফুল গুঁজে প্রতিবাদ

সৈকত
  • আপডেট করা হয়েছে সোমবার, ২১ জুন, ২০২১
  • ৩০ বার পড়া হয়েছে

মিয়ানমারের নেত্রী অং সান সু চির ৭৬তম জন্মদিনে তার মুক্তির দাবিতে চুলে ফুল গুঁজে সড়কে নেমে মিছিল করেছে তার সমর্থকরা। সেনাঅভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত সু চি বর্তমানে রাজধানী নেপিডোতে নিজ বাড়িতে গৃহবন্দি আছেন। শনিবার তার ৭৬তম জন্মদিন। গত ১ ফেব্রæয়ারি অভ্যুত্থানের মাধ্যমে সু চি নেতৃত্বাধীন সরকারকে উৎখাত করে ক্ষমতার দখল নেয় দেশটির সেনাবাহিনী। তারপর থেকে প্রতিদিনই মিয়ানমারে গণবিক্ষোভ চলছে।

প্রায় প্রতিদিনই পুলিশের গুলি বিক্ষোভকারীদের প্রাণ কাড়ছে; এ পর্যন্ত ৮৭০ জন বিক্ষোভকারী পুলিশের গুলিতে নিহত হয়েছেন। বিক্ষোভের কারণে মিয়ানমারে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। জাতিসংঘের সাধারণ পরিষদে শুক্রবার মিয়ানমারের কাছে অস্ত্র বিক্রি বন্ধের আহবান জানানো হয়। একইসঙ্গে মিয়ানমার সেনাবাহিনীকে গত নভেম্বরের নির্বাচনের ফলাফলের প্রতি সম্মান দেখানো এবং সু চির সহ সব রাজনৈতিক বন্দিদের মুক্তি দেওয়ার অনুরোধ করা হয়।

মিয়ানমারের বিগত জান্তা শাসনের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ স্বরূপ সু চি দশকের পর দশক ধরে চুলে ফুল পরেছেন। শনিবার মাথায় ফুল পরে বিক্ষোভে অংশ নেওয়াদের একজন থেট সউই উইন। সু চির শাসনামলে মানবাধিকার সংক্রান্ত নানা বিষয়ে যিনি সু চির বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন।

তিনি বলেন, ‘‘আমি অং সান সু চিসহ সব মানুষের স্বাধীনতা দাবি করছি। একজন মানুষ হিসেবে তার অধিকার এবং তার রাজনৈতিক অধিকার লঙ্ঘিত হচ্ছে।”  সু চির বিষয়ে জানতে বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে জান্তা সরকারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হতে হয়েছে। জান্তা সরকারের বিরোধিতা করায় সু চিসহ বর্তমানে প্রায় পাঁচ হাজার জনকে বন্দি করে রাখা হয়েছে।

 

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102