বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৭:৪১ পূর্বাহ্ন

সেন্টমার্টিনে জেলেদের চাল বিতরণে নয়ছয়!

সৈকত
  • আপডেট করা হয়েছে বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
  • ৫৯ বার পড়া হয়েছে

দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিনে পরিচয়পত্রধারী জেলেদের মাঝে সরকারি চাল বিতরণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এনিয়ে উপজেলা মৎস কর্মকর্তাকে মৌখিক অভিযোগও দিয়েছেভোক্তভোগিরা।

জেলা মৎস্য অফিস সূত্র জানায়, সামুদ্রিক মাছের প্রজনন ও সংরক্ষণে ২০ মে থেকে ২৩ জুলাই এই ৬৫ দিন সমুদ্রে ট্রলারের মাধ্যমে সব ধরনের মাছ আহরণ নিষিদ্ধ করে সরকার। এতে ক্ষতিগ্রস্ত জেলেদের মধ্যে ৫৬ কেজি করে ভিজিএফ চাল দেয়া হয়। ওই চাল বিতরণেই সেন্টমার্টিনে নয়ছয়ের অভিযোগ পাওয়া গেছে।

সূত্রটি আরো জানায়, সেন্টমার্টিনে ৮৩৯ জন সরকার নিবন্ধিত জেলে রয়েছে। তাদের মধ্যে ১২ জুলাই ও ১১ জুলাই চাল বিতরণ করা হয়েছে। আর ওই চাল সেন্টমার্টিণ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের মাধ্যমে করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, ১২ জুলাই সেন্টমার্টিন ইউপির ৭, ৮, ৯ নং ওয়ার্ডের জেলেদের এবং এর আগের দিন ১ থেকে ৬ নম্বর ওয়ার্ডের জেলেদের মধ্যে ভিজেএফের চাল বিতরণ করা হয়েছে।তবে তাদেরকে ৫৬ কেজি নয় ৫০ কেজি করে চাল দেয়া ইউনিয়ন পরিষদ থেকে। এতে ৫০৩৪ কেজি চাউল আত্মসাৎ করা হয়েছে। এ বিষয়ে সেন্টমার্টিন ২ নং ওয়ার্ডের জেলে মো. জুবাইর বলেন, সরকারি নির্দেশনার কারনে দুই মাস পর্যন্ত সাগরে মাছ ধরা বন্ধ । সে হিসেবে ইউনিয়ন পরিষদের মাধ্যমে চাউল দেয়া হচ্ছে।

১ নং ওয়ার্ডের জেলে আবু সাঈদ বলেন, সাগরে মাছ ধরা বন্ধ। পরিবার নিয়ে খেয়ে না খেয়ে বেঁচে আছি। এমন দূরাবস্থায় মধ্যে চেয়ারম্যান প্রত্যেক জেলের কাছ থেকে ৬ কেজি করে চাল আত্মসাৎ করেছেন।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের সদস্য ফরিদ আলম বলেন, চেয়ারম্যানের লক্ষাধিক টাকা খরচ হয়েছে। যার কারণে বাকি চাউল রেখে দেয়া হচ্ছে। চাউল বিতরণের এখতিয়ার সম্পূর্ণ চেয়ারম্যানের। এ ব্যাপারে সেন্টমার্টিন ইউপি চেয়ারম্যান ন‍ূর আহমদ জেলেদের মাঝে ৫০ কেজি করে চাল দেয়ার কথা স্বীকার করে বলেন, বাকি ছয় কেজি চাউল সিদ্ধ। সেজন্যই জেলেরা নিতে অনীহা প্রকাশ করেছেন।

এ দিকে টেকনাফ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, সেন্টমার্টিনে ভিজিএফের চাল বিতরণে অনিয়মের একটি অভিযোগ পেয়েছি। টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. পারভেজ চৌধুরী বলেন, সরকারী চাল নয়ছয় করে আত্মসাতের সুযোগ নেই। বিষয়টি গুরুত্ব সহকারে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102