বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০২:০৭ পূর্বাহ্ন

হজ পালনে ফের নিষেধাজ্ঞা আরোপ করতে পারে সৌদি

সৈকত
  • আপডেট করা হয়েছে বুধবার, ৫ মে, ২০২১
  • ৪১ বার পড়া হয়েছে

করোনার সংক্রমণের কারণে দ্বিতীয়বারের মতো বিদেশিদের হজ পালনে নিষেধাজ্ঞা আরোপ করতে পারে সৌদি আরব। এ বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে বুধবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ নতুন করে বাড়তে শুরু করেছে। এর মধ্যে করোনার নতুন নতুন ভ্যারিয়েন্ট উদ্বেগের কারণ হয়ে দেখা দিয়েছে।

প্রতি বছর সৌদি আরবে গড়ে ২৫ লাখ মুসলিম হজের উদ্দেশে যায়। তবে গত বছর করোনা মহামারির কারণে বিদেশিদের হজ করার অনুমতি দেওয়া হয়নি।

দুটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, চলতি বছর বিদেশিদের হজের অনুমতি না দেওয়ার বিষয়টি আলোচনা হয়েছে। তবে এ ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

সূত্র জানিয়েছে, এর আগে কর্তৃপক্ষ বিদেশি হজযাত্রীদের অনুমতি দেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছিল তা বাতিল করা হয়েছে। কেবল দেশের ভেতরে যারা টিকা নিয়েছেন এবং অন্তত ছয় মাস আগে করোনা থেকে সুস্থ হয়েছেন তাদের অনুমতি দেওয়া হবে। এছাড়া বয়সভিত্তিক বিধিনিষেধ থাকবে।

দ্বিতীয় আরেকটি সূত্র জানিয়েছে, প্রাথমিকভাবে টিকা পাওয়া বিদেশিদের হজের অনুমতি দেওয়ার পরিকল্পনা হয়েছিল। তবে টিকার ধরণ ও কার্যকারিতা নিয়ে বিভ্রান্তি এবং নতুন ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাবের কারণে কর্মকর্তারা সিদ্ধান্ত বদলে বাধ্য হয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102