শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৪৭ অপরাহ্ন

আইসিসির মে মাসের সেরা মুশফিক

সৈকত
  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ১৫ জুন, ২০২১
  • ৪১৬ বার পড়া হয়েছে

‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েই বাজিমাত করেছেন মুশফিকুর রহিম। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে জিতেছেন মাস সেরার স্বীকৃতি।

মে মাসের সেরা হিসেবে সোমবার মুশফিকের নাম প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। অভিজ্ঞ এই ব্যাটসম্যান পেছনে ফেলেছেন হাসান আলি ও প্রাভিন জয়াবিক্রমাকে।

এই বছর থেকেই আইসিসি মাস সেরা ক্রিকেটারের স্বীকৃতি দেওয়া শুরু করেছে। গত চার মাসে সংক্ষিপ্ত তালিকায়ই জায়গা করে নিতে পারেননি বাংলাদেশের কেউই।

শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে অসাধারণ পারফরম্যান্সে মুশফিক বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে জায়গা করে নেন তিন জনের তালিকায়।

লঙ্কানদের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয়ের রেকর্ড গড়ে বাংলাদেশ। যেখানে প্রথম দুই ম্যাচে দলের বিপদে হাল ধরে জয়ের ভিত গড়ে দেন মুশফিক। প্রথম ওয়ানডেতে খেলেন ৮৪ রানের ইনিংস। দ্বিতীয়টিতে করেন ১২৫ রান। তিন ম্যাচের সিরিজ এক ম্যাচ বাকি থাকতেই জিতে যায় স্বাগতিকরা।

শেষ ম্যাচে মুশফিকের ব্যাট থেকে আসে ২৮ রান। সব মিলিয়ে ২৩৭ রান নিয়ে সিরিজ সেরার পুরস্কারও জেতেন তিনি। এবার জিতলেন মাস সেরার স্বীকৃতি।

নারীদের ক্রিকেটে গত মাসের সেরা নির্বাচিত হয়েছেন স্কটল্যান্ডের অলরাউন্ডার ক্যাথরিন ব্রাইস। তিনি হারিয়েছেন আয়ারল্যান্ডের দুই জন, বাঁহাতি স্পিনার লিয়া পল ও লেগ স্পিনিং অলরাউন্ডার গ্যাবি লুইসকে।

আইরিশদের বিপক্ষে টি-টোয়েন্টিতে দারুণ অলরাউন্ড পারফরম্যান্স করেন ব্রাইস। চার ম্যাচ খেলে ৯৬ রানের পাশপাশি ৪.৭৬ গড়ে নেন ৫ উইকেট।

আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে।

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।

প্রথম তিন মাসেই সেরা পুরুষ ক্রিকেটারের স্বীকৃতি পেয়েছিলেন ভারতের ক্রিকেটাররা। জানুয়ারিতে রিশাভ পান্ত, ফেব্রুয়ারিতে রবিচন্দ্রন অশ্বিন ও মার্চে ভুবনেশ্বর কুমার। এপ্রিলে এই পুরস্কার ওঠে পাকিস্তান অধিনায়ক বাবর আজমের হাতে। আর এই চার মাসে সেরা নারী ক্রিকেটার হয়েছিলেন দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল, ইংল্যান্ডের ট্যামি বিউমন্ট, দক্ষিণ আফ্রিকার লিজেল লি ও অস্ট্রেলিয়ার কিপার-ব্যাটার এলিসা হিলি।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102