বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৩০ পূর্বাহ্ন

কক্সবাজার ইউনিটের বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উদযাপন

সৈকত
  • আপডেট করা হয়েছে রবিবার, ৯ মে, ২০২১
  • ৩২২ বার পড়া হয়েছে

যথাযোগ্য মর্যাদা ও গুরুত্ব সহকারে স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্তাকারে ৮মে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালন করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কক্সবাজার ইউনিট।

রেড ক্রস রেড ক্রিসেন্ট এর প্রতিষ্ঠাতা জীন হেনরী ডুনান্ট এর জন্মদিনকে শ্রদ্ধার সাথে স্মরণ করার জন্য প্রতি বছর ৮মে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস সারা বিশ্বে উদযাপন করা হয়।

এ বছর বিশ্ব রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট দিবস এর প্রতি পাদ্য ছিলো # অপ্রতিরোধ্য।

সবাই মিলে একত্রে এই পৃথিবীকে আরও সুরক্ষিত এবং আরও শান্তিপূর্ণ জায়গা হিসেবে প্রতিষ্ঠিত করার প্রতি আমাদের প্রতিশ্রুতি ও চেষ্টা সব সময় অব্যহত থাকবে,এ ব্যাপারে আমরা অপ্রতিরোধ্য হিসেবে কাজ করে যেতে চাই।

রেডক্রস এবং রেডক্রিসেন্ট স্বেচ্ছাসেবকরা ১৯৪ টিরও বেশি দেশে অবিরাম ভাবে কাজ করে যাচ্ছেন, বড় শহর গুলি থেকে শুরু করে সর্বাধিক প্রত্যন্ত এবং দূর্গম এলাকার মানুষদের কাছে পৌঁছে দিচ্ছেন নানা ধরনের মানবিক সহায়তা এবং সেই সাথে মানুষকে স্মরণ করিয়ে দিচ্ছেন যে মানবতার শক্তি অবিরাম ও অপ্রতিরোধ্য।

দিবসটি উদযাপন উপলক্ষে সকাল ৯টায় কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিটের সামনেআনুষ্ঠানিকভাবেজাতীয় ও রেড ক্রিসেন্ট পতা কাউত্তোলনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচীর শুভসূচনা হয়।

পতাকা উত্তোলন করে যথাক্রমে ইউনিট সেক্রেটারী খোরশেদ আলম ও সোসাইটির সম্মানীত পরিচালক ও পি এমও এবং এম আর আরও প্রকল্পের হেড অব অফিস এম.এ. হালিম।

অতপর সকাল ৯.৩০ টায় বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। সকাল ১০:৩০টায় কক্সবাজার শহরের ডলফিন মোড়, গোংগাছতলা, বড়বাজার, লালদীঘি মোড়, খুরুশকুল রাস্তার মাথা সহ বিভিন্ন জন গুরুত্বপূর্ণ স্থান সমূতে কোভিড-১৯ এ স্বাস্থ্যবিধি মেনে চলতে গণসচেতনতা বৃদ্ধি, রাস্তায় পথচারীদের হাত জীবানুমুক্ত করতে হ্যান্ড স্যানিটাইজেশন ও মাক্স বিতরণ করেন ইউনিটের যুব স্বেচ্ছাসেবক বৃন্দ।

বেলা ১১ টায়-সোসাইটির জাতীয় সদর দপ্তরের সাথে কক্সবাজার ইউনিট কার্যনির্বাহী কমিটি, কর্মকর্তা ও যুব স্বেচ্ছাসেবক বৃন্দ ভার্চুয়াল (জুম) মিটিং এ অংশগ্রহণ করেন।

বিকেল ৪ টায়-দিবসের গুরুত্বের উপর ইউনিট ভবনে ইউনিটের ভাইস-চেয়ারম্যান এড. আয়াছুর রহমান এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট ও কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী, সম্মানীত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সংরক্ষিত মহিলা আসনের সাংসদ কানিজ ফাতেমা আহমদ।সভায় বক্তারা বলেন রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলন বিশ্বের সর্ব বৃহৎ স্বেচ্ছাসেবী মানবিক সংগঠন। সারাবিশ্ব ব্যাপী অবিরতভাবে এর মানবিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। সভাপতি মহোদয় তাঁর বক্তব্যের মাধ্যমে এই আন্দোলনের মহৎ প্রানপুরুষ এবংঅক্লান্ত পরিশ্রম ও জীবনের সর্বস্ব বিসর্জন দিয়ে যিনি এই বিশ্ব আন্দোলন প্রতিষ্ঠা করে গেছেন সেইমহান ব্যক্তি “জীন হেনরীডুনান্ট”এর ১৯৩তমজন্ম দিনেতাঁর স্মৃতিরপ্রতিগভীর শ্রদ্ধা প্রকাশ করেন এবং তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন।

বিকাল ৫টায়-কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট ও কক্সবাজার জেলা পরিষদের মাননীয় চেয়ারম্যান জনাব,মোস্তাক আহমদ চৌধুরী মহোদায়ের নেতৃত্বে কক্সবাজার শহরেরদু:স্থ ও সুবিধা বঞ্চিত মানুষের মধ্যে ইফতার ও উন্নতমানের খাবার বিতরণের মধ্যদিয়ে দিবসের কর্মসূচীর সমাপ্তি হয়।

উল্লেখিত অনুষ্ঠান সমুহে ইউনিট কার্যনির্বাহী কমিটির সদস্য জিয়া উদ্দিন চৌধুরী, মাহবুবুর রহমান চৌধূরী, জাহাঙ্গির আলম, মাহমুদুল করিম মাদু, প্রফেসর আবদুর রহিম, প্রফেসর প্রিয়তোষ শর্মা চন্দন, হামিদা তাহের, শোয়েব ইফতেখার চৌধূরী সোসাইটির উপ-পরিচালক ও এম আর আর ও প্রকল্পের ইনচার্জ আফসার উদ্দিন সিদ্দিকি, সোসাইটির সহকারী পরিচালক ও ইউনিট কর্মকর্তা আজরু উদ্দিন সাফ্দার, এম আর আর ও প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার কেরামত উল্যাসহই উনিটের যুব প্রধান আসিফ রায়হান কাফি ও যুব স্বেচ্ছাসেবক বৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102