বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:৪৮ পূর্বাহ্ন

জাতিসংঘে স্থায়ী মিশনে ‘বঙ্গবন্ধু লাউঞ্জ’ উদ্বোধন

সৈকত
  • আপডেট করা হয়েছে বুধবার, ১৬ জুন, ২০২১
  • ৪৩৮ বার পড়া হয়েছে

বিশ্ব নেতাদের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম তুলে ধরতে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ‘বঙ্গবন্ধু লাউঞ্জ’ উদ্বোধন করা হয়েছে। সোমবার নিউ ইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে এই লাউঞ্জের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী এ. কে আব্দুল মোমেন। উদ্বোধন অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “লাউঞ্জটিতে বিভিন্ন বই, ছবি, প্রামাণ্যচিত্র ও গ্রাফিক্যাল ডিসপ্লের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের নানা দিক তুলে ধরা হয়েছে।

“বহুপাক্ষিকতাবাদ, বিশেষ করে জাতিসংঘের প্রতি জাতির পিতার যে গভীর আস্থা ও বিশ্বাস ছিল, বঙ্গবন্ধু লাউঞ্জের এই সংগ্রহ যেন তাই ফুটিয়ে তুলেছে।” তিনি লাউঞ্জটিতে আরও বই ও প্রদর্শনী সামগ্রী দেওয়ার আগ্রহ প্রকাশ করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে লাউঞ্জটি করা হয়েছে।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, “আমার বিশ্বাস, লাউঞ্জটি মিশনে আসা সুধীজনদের বিশ্ব শান্তির প্রতি জাতির পিতার স্বপ্ন ও আদর্শের কথা স্মরণ করিয়ে দেবে।” মিশনে জাতিসংঘ ও সদস্য রাষ্ট্রের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের বৈঠকের জন্য লাউঞ্জটি ব্যবহার করা হবে। গতবছর লাউঞ্জটির শেষ হলেও মহামারী পরিস্থিতির কারণে উদ্বোধন করা যায়নি বলে জানান তিনি।

জাতির পিতার নেতৃত্বে ১৯৭৪ সালে জাতিসংঘের সদস্যপদ পায় বাংলাদেশ। বর্তমানে বাংলদেশ ইউএনডিপি, ইউএনএফপিএ, ইউএনওপিএস এর নির্বাহী বোর্ডের সহ-সভাপতি। জাতিসংঘ সাধারণ পরিষদের এজেন্ডা শ্রেণিবিন্যাসের জন্য গঠিত আন্তঃরাষ্ট্রীয় কনসালটেশনের ফ্যাসিলেটেটর এবং পঞ্চম জাতিসংঘ এলডিসি কনফারেন্সে।

পররাষ্ট্রমন্ত্রী অতুল খারেকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়ে জাতিসংঘ শান্তিরক্ষা বিষয়ে তার অভিজ্ঞতা বাংলাদেশের মানুষকে জানানোর অনুরোধ করেন। জাতিসংঘের বিভিন্ন কর্মসূচিতে যোগ দিতে সরকারি সফরে রোববার থেকে নিউ ইয়র্কে আছেন পররাষ্ট্রমন্ত্রী এ. কে আব্দুল মোমেন।

জাতিসংঘ সাধারণ পরিষদে এলডিসি বিষয়ক একটি যৌথ সভায় তিনি অংশ নেবেন। এছাড়া জাতিসংঘ মহাসচিব, সাধারণ পরিষদের সভাপতিসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। বাংলাদেশ স্থায়ী মিশন, জাতিসংঘ সদরদপ্তর ও অন্যান্য সদস্য রাষ্ট্রের আয়োজনে ‘মিয়ানমারের বর্তমান পরিস্থিতি: সংখ্যালঘু রোহিঙ্গাদের অবস্থা’ এবং ‘স্বল্পোন্নত দেশসমূহের টেকসই উত্তরণ এবং পুনরায় ফিরে আসা রোধে সক্ষমতা বিনির্মাণ’ শীর্ষক দুটি অনুষ্ঠানে অংশ নেবেন পররাষ্ট্রমন্ত্রী।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102