শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন

বঙ্গবন্ধুকে নিয়ে হলিউডের ছবির শুটিং মুম্বাইয়ে

সৈকত
  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১
  • ৩০৯ বার পড়া হয়েছে

বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিতব্য হলিউডের ছবি ‘দ্য ব্যাটল ফর বেঙ্গল’র শুটিং বাংলাদেশে করার প্রস্তুতি থাকলেও করোনাভাইরাস মহামারীর কারণে তা স্থগিত হয়ে যায়; এখন সেপ্টেম্বর থেকে ভারতের মুম্বাইয়ে চলচ্চিত্রটির শুটিং শুরু হতে যাচ্ছে।

চলচ্চিত্রটির বাংলাদেশ অংশের সহকারী প্রযোজক মোহাম্মদ জাহিদ রোববার জানান, ২০২০ সালের মার্চে ছবির শুটিং শুরুর কয়েকদিন আগে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় শুটিং স্থগিত করা হয়। আগামী সেপ্টেম্বর থেকে মুম্বাইয়ে ছবির শুটিং শুরু হচ্ছে।

চলচ্চিত্রটির নির্মাতা হিসেবে অ্যামি পুরস্কারপ্রাপ্ত ‘দিল্লি ক্রাইম’ সিরিজের নির্মাতা রিচি মেহতা ও বঙ্গবন্ধু চরিত্রের অভিনয়শিল্পী হিসেবে বলিউড অভিনেতা আদিল হুসেইনের নাম আগেই ভারতীয় গণমাধ্যমে এসেছে। জাহিদ জানান, ছবিটি প্রযোজনা করছেন হলিউডের প্রযোজনা প্রতিষ্ঠান জেফ অ্যান্ড জোশ। ভারত থেকে সহ-প্রযোজনায় যুক্ত হয়েছে জার পিকচার; যাদের ব্যানারে নির্মিত হয়েছে ‘গ্যাংস অব ওয়াসিপুর’, ‘কারিব কারিব সিঙ্গেল’।

ছবিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে বিশ্ববাসীর সামনে তুলে ধরা হবে; ছবির মুখ্য ভূমিকায় থাকবেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ছবিটির সঙ্গে যুক্ত দায়িত্বশীল এক ব্যক্তি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে বলিউডের আলোচিত অভিনেত্রী কঙ্গনা রানাউত অভিনয় করছেন বলে জানান সেই ব্যক্তি। তাজউদ্দীন আহমদের চরিত্রে ইরফান খানের অভিনয় করার কথা ছিল। তার মৃত্যুতে এখন নতুন কাউকে ভাবতে হচ্ছে। জেফ অ্যান্ড জোশের বাংলাদেশি অঙ্গ প্রতিষ্ঠান গোল্ডেন বেঙ্গল প্রোডাকশন হাউসের ব্যানারে প্রায় দুই বছর ধরে বাংলাদেশে তিন শতাধিক কর্মী নিয়ে ছবির কর্মযজ্ঞ চলেছে।

এফডিসির জনসংযোগ কর্মকর্তা ও ফ্লোর ইনচার্জ হিমাদ্রি বড়ুয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ছবিটির শুটিংয়ের জন্য ২০২০ সালের মার্চের দিকে এফডিসির ১ ও ৭ নম্বর ফ্লোর ভাড়া নেওয়া হয়েছিল। পরে আর সেই শুটিং হয়নি। ছবিতে বাংলাদেশ থেকে এখনও কোনো শিল্পীকে চূড়ান্ত করা হয়নি; সামনে নেওয়ার কোনো পরিকল্পনা আছে কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে কয়েকজন ব্যাকগ্রাউন্ড আর্টিস্ট নেওয়া হয়েছিল।

ঢাকার শুটিংয়ে যে পরিকল্পনা সাজানো হয়েছিল তাতে টিমের বেশিরভাগ কলাকুশলীই বাংলাদেশি ছিলেন। করোনাভাইরাসের কারণে তারা মুম্বাই যেতে পারছেন না। মুম্বাইয়ে নতুন টিম গুছিয়ে পরিকল্পনা চলছে। ছবির বাংলাদেশ অংশের হেড অব প্রোডাকশন হুমায়ুন কবীর রিপন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কোভিডটা না হলে আর ছবিটা এখানে হলে আমাদের ইন্ডাস্ট্রিকে চেঞ্জ করে দিতে পারত।

কারণ আমরা যেভাবে গ্রুমিং হচ্ছিলাম, সেটা আসলে হলিউডেই পসিবল। তারা খুবই প্রফেশনাল। কাজটি করে খুবই হ্যাপি ছিলাম আমরা।”

‘দ্য ব্যাটল ফর বেঙ্গল’ চলচ্চিত্রের পরিচালক রিচি মেহতা একজন কানাডিয়ান পরিচালক। ২০০৭ সালে নাসিরুদ্দিন শাহকে নিয়ে ‘অমল’ নির্মাণের মধ্য দিয়ে পরিচালনায় অভিষেক হয় তার। ইন্টারন্যাশনাল অ্যামি অ্যাওয়ার্ডসে ‘সেরা ড্রামা সিরিজ’র পুরস্কার পেয়েছে তার নির্মিত সিরিজ ‘দিল্লি ক্রাইম’।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102