শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৫৩ পূর্বাহ্ন

কাঁচামালসংকটে তিন শতাধিক গার্মেন্টস কারখানা

সৈকত
  • আপডেট করা হয়েছে রবিবার, ৯ মে, ২০২১
  • ২০৮ বার পড়া হয়েছে

কাঁচামাল সংকটের কারণে গার্মেন্টসের প্রায় তিন শতাধিক কারখানার রপ্তানি হুমকির মুখে পড়েছে বলে বলে মনে করছেন এই খাতের উদ্যোক্তারা। তাঁরা বলেন, এসব কারখানা স্থানীয় উৎস থেকে কাঁচামাল সংগ্রহ করলেও সম্প্রতি বন্ড কমিশনারেট অফিস ইউটিলিটি পারমিশন (ইউপি) বা কাঁচামালের প্রাপ্যতার অনুমোদন বন্ধ করে দেওয়ায় তারা এমন সংকটে পড়েছে।

রবিবার (২৫ এপ্রিল) এই ঘটনায় উদ্বেগ জানিয়ে বস্ত্র ও তৈরি পোশাক খাতের তিন সংগঠন ঢাকা ও চট্টগ্রাম বন্ড কমিশনারেট অফিসে চিঠি দিয়েছে। চিঠিতে বন্ডেড ওয়্যারহাউস লাইসেন্সধারী সব প্রচ্ছন্ন রপ্তানিকারক প্রতিষ্ঠান থেকে বন্ড লাইসেন্সবিহীন শতভাগ রপ্তানিকারক প্রতিষ্ঠানে উৎপাদিত সব ধরনের পণ্য ও সেবা সরবরাহের ক্ষেত্রে আগের সুবিধা বহাল রাখার দাবি জানিয়েছে।

খাতসংশ্লিষ্টরা জানান, এনবিআরের মতে বন্ডেড ওয়্যারহাউস সুবিধাপ্রাপ্ত প্রতিষ্ঠান শুল্কমুক্ত সুবিধায় আনা কাঁচামাল কিংবা কাঁচামাল দিয়ে তৈরি পণ্য কেবল একই ধরনের সুবিধাপ্রাপ্ত প্রতিষ্ঠানে সরবরাহ করতে পারবে। কিন্তু রপ্তানিকারকরা বলছেন, ২০১২ সালের এক আদেশের মাধ্যমে বেশ কিছু অ্যাকসেসরিজ পণ্যসামগ্রী বন্ড সুবিধাপ্রাপ্ত নয়, এমন প্রতিষ্ঠানে সরবরাহ করা যেত। শুধু তাই নয়, এর আওতায় বিশেষায়িত কিছু সুতা কিংবা কাপড়ও সরবরাহ করা হতো বলে তাদের দাবি।

তবে শুল্ক বিভাগের কর্মকর্তারা বলছেন, বন্ড সুবিধার আওতায় আনা পণ্য নন-বন্ডেড প্রতিষ্ঠানে সরবরাহ করা হলে এর ফলে অনিয়ম তথা শুল্ক ফাঁকির আশঙ্কা রয়েছে। এ জন্যই বিদ্যমান বন্ড নীতিমালায়ও এ ধরনের সরবরাহের ক্ষেত্রে ইউপি জারি বন্ধ করা হয়েছে।

বিকেএমইএর সিনিয়র সহসভাপতি মোহাম্মদ হাতেম বলেন, বন্ড কমিশনারেটের অফিসের এই সিদ্ধান্তের কারণে তিন শ পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠান ক্ষতির মুখে পড়েছে। এর ফলে রপ্তানি মারাত্মকভাবে ব্যাহত হওয়ার আশঙ্কার কথা জানান তিনি। এ ছাড়া এর ফলে নতুন বন্ড লাইসেন্স দেওয়া হলে; তদারকির অভাবে দুর্নীতি বাড়ারও আশঙ্কা করছেন তিনি।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ২০১২ সালে এক আদেশের মাধ্যমে এনবিআর বন্ডেড ওয়্যারহাউস লাইসেন্সধারী প্যাকেজিং, হ্যাঙ্গার ও প্লাস্টিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান থেকে বন্ড লাইসেন্সবিহীন শতভাগ রপ্তানিকারক প্রতিষ্ঠানে অ্যাকসেসরিজ পণ্য (কার্টন, হ্যাঙ্গার, প্লাস্টিক পণ্য) সরবরাহ করা যাবে। তবে বর্তমানে রপ্তানির পরিমাণ বেড়ে যাওয়ায় এবং বিদেশি ক্রেতার চাহিদার ভিত্তিতে নতুন নতুন পণ্য যুক্ত হচ্ছে।

অবশ্য ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের কমিশনার কাজী মোস্তাফিজুর রহমান বলেন, বন্ড সুবিধাপ্রাপ্ত প্রতিষ্ঠান থেকে নন-বন্ড প্রতিষ্ঠান পণ্য বা কাঁচামাল সরবরাহের আইনগত কোনো সুযোগ নেই। কী উপায়ে তারা এত দিন এ সুবিধা পেয়ে আসছিল তা আমরা দেখব।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
themesba-lates1749691102